কী ছিল ‘টাইটানিক’র শেষ মধ্যাহ্নভোজে ?

প্রকাশঃ সেপ্টেম্বর ১, ২০১৫ সময়ঃ ৪:৪৩ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৬:০৮ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক

tt

১৪ এপ্রিল, ১৯১২। ওই দিনই যে শেষ মধ্যাহ্নভোজ হবে সেটা ভাবতেই পারেননি টাইটানিকের কারণ পর দিনই বিশ্বের বিলাসবহুল জাহাজ টাইটানিকের সলিল সমাধি হয়। মৃত্যু হয় প্রায় দেড় হাজার মানুষের। তবে, বেঁচে গিয়েছিলেন প্রথম শ্রেণির যাত্রীদের অনেকেই। তাদেরই একজন হলেন সলোমন। প্রথম শ্রেণির অন্যতম জীবিত যাত্রী আব্রাহাম লিঙ্কন সলোমন।

t lunchসম্প্রতি আব্রাহাম লিঙ্কন সলো্মনের কাছ থেকে টাইটানিকে ১৪ এপ্রিলের শেষ মধ্যাহ্নভোজের একটি মেন্যু কার্ড পাওয়া গেছে। তার সঙ্গে ওই ভোজের আসরে ছিলেন আরো এক যাত্রী। তিনি আইজ্যাক জেরাল্ড ফ্রয়েন্থাল। মেন্যু কার্ডটির পিছনে জেরাল্ডের একটি সইও রয়েছে।

কী ছিল মেন্যুতে ??

প্রথম শ্রেণির যাত্রীদের জন্য ওই দিন রান্না করা হয়েছিল-

*গ্রিলড মটন চপ
*পুডিং 
*স্যামন মেয়োনিজ,
*ফ্রায়েড অ্যান্ড বেকড পোটাটো,
*কর্নড বিফ
* চিকেনের আরও বেশ কয়েকটি পদ

মেনুতে দিনটির তারিখ এবং সাল স্পষ্টভাবে উল্লেখ রয়েছে।

আগামী ৩০ সেপ্টেম্বর ওই মেনু কার্ডের নিলাম হবে অনলাইনে। একই সঙ্গে ওই দিন নিলাম হবে টাইটানিকের এক যাত্রীর চিঠি এবং ওজন যন্ত্রের একটি টিকিট।

টাইটানিক ডুবে যাওয়ার কারনে অনেক যাত্রী প্রাণ হারান। তাদের এই প্রান হারানোর পর একটি বিতর্কিত খবর সামনে আসে। আর সেটি হলো জাহাজেড় কর্মীদের বিরুদ্ধে দূর্নীতির অভিযোগ। শোনা যায় যে, বিত্তবান যাত্রীরা জাহাজের কর্মীদের ঘুষ দিয়ে লাইফবোটে করে নিজেদের প্রাণ বাঁচিয়েছিলেন।

তাহলে কি সেই বিত্তবান যাত্রীদের মধ্যের কেউ একজন  ছিলেন এই সলোমন? তা নিয়ে অবশ্য কোনো স্পষ্ট সূত্র বা প্রমান কোনটাই পাওয়া যায়নি।

 

প্রতিক্ষণ/এডি/তাফ

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G